বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১০:১৩ অপরাহ্ন
ঘোষণাঃ
বহুল প্রচারিত বঙ্গবাজার পত্রিকায় আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে আজই যোগাযোগ করুন,এছাড়াও আপনার আশেপাশে ঘটে যাওয়া কোন ঘটনা, দুর্ঘটনা, দুর্নীতি, ভালো খবর, জন্মদিনের শুভেচ্ছা, নির্বাচনি প্রচারণা, হারানো সংবাদ, প্রাপ্তি সংবাদ, সংর্বধনা, আপনার সন্তানের লেখা কবিতা, ছড়া,গান প্রকাশ করতে যোগাযোগ করুন। ❤️দেশ সেরা পত্রিকা হতে পারে আপনার সহযাত্রী ❤️

কুড়িগ্রামে ইটভাটার বিষাক্ত গ্যাসে পুড়ে গেছে কৃষকের স্বপ্ন

  • বঙ্গ নিউজ ডেস্কঃ প্রকাশিত শনিবার, ১৬ এপ্রিল, ২০২২
  • ১০৯ বার পড়া হয়েছে
কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের চিলমারীতে ইটভাটার বিষাক্ত গ্যাসে পুড়ে গেছে কৃষকের প্রায় প্রায় ১০একর আবাদী জমির বোরো ধান। ভাটার মালিক পক্ষ এ ক্ষতিকে প্রাকৃতিক দুর্যোগের কারণে ঘটেছে বলে দাবী করলেও কৃষি অফিস জানায় প্রাকৃতিক দুর্যোগে নয় ইটভাটার বিষাক্ত গ্যাসের তাপে পুড়ে গেছে ওইসব জমির ধান।
জানাগেছে,উপজেলার থানাহাট ইউনিয়নের বালাবাড়ী কিশামতবানু এলাকায় অবস্থিত ওয়ারেস ব্রিকস ইটভাটার চুল্লি থেকে গত বুধবার রাতে বের হওয়া গ্যাসে পুড়ে গেছে ওই এলাকার অন্তত ১০একর জমির ধান ও ফলসহ বিভিন্ন প্রজাতির গাছ।
সরেজমিনে দেখা যায়,ইটভাটা থেকে যত দূর চোখ যায়,প্রায় সব জমির ধান পুরে সাদা রং ধারণ করেছে৷ হঠাৎ উঠতি ফসলের এমন ক্ষতিতে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন৷
এসময় গোলাপ উদ্দিন(৬০) নামের এক কৃষক জানান,ধার-দেনা করে তিনি ১৬শতাংশ জমিতে ধান বুনেছিলেন,ফসলও ভাল হয়েছিল। আশা ছিল এই ধান দিয়ে সারা বছর পেটের ভাত চলবে। কিন্ত হঠাৎ পাশ্ববর্তী ইট ভাটার বিষাক্ত গ্যাসে পুড়ে গেল তার সে স্বপ্ন। শুধু গোলাপ উদ্দিনের নয় ওই এলাকার আব্দুস সালাম,অহিজল হক,আ.রাজ্জাক,একরামুলসহ ৩০-৩৫জন কৃষকের প্রায় ১০একর জমির ধান ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়াও পাশ্ববর্তী গ্রামের আম,কাঠালসহ বিভিন্ন প্রজাতির গাছ ও ফল বিষাক্ত গ্যাসে পুড়ে গেছে।
ইটভাটার গ্যাসের কারণে ক্ষতি হয়েছে কিনা জানতে চাইলে ইটভাটার ম্যানেজার জাহিদ হোসেন বলে এটা প্রাকৃতিক দুর্যোগের পুড়ে গেছে।আর যদি গ্যাসেও পুড়ে যায়ও তাহলে সেটা আমরা আর কৃষকরা বুঝবো।আপনারা এখানে কি করতে আসছেন বলে সাংবাদিকদের প্রতি উত্তর করেন।
ওয়ারেস ব্রিকস এর স্বত্বাধিকারী ওয়ারেস আলীর সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি।
উপজেলা কৃষি অফিসার কুমার প্রণয় বিষাণ দাস বলেন, বিষয়টি আমি শুনেছি, সরেজমিনে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
এই ধরনের আরও খবর

Advertising

আর্কাইভ

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে

জেলা প্রতিনিধি হতে যোগাযোগ করুন

সপ্তাহের সেরা ছবি

© All rights reserved © 2022 bongobazarpatrika.com
Theme Download From ThemesBazar.Com