বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১০:১৩ অপরাহ্ন
ঘোষণাঃ
বহুল প্রচারিত বঙ্গবাজার পত্রিকায় আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে আজই যোগাযোগ করুন,এছাড়াও আপনার আশেপাশে ঘটে যাওয়া কোন ঘটনা, দুর্ঘটনা, দুর্নীতি, ভালো খবর, জন্মদিনের শুভেচ্ছা, নির্বাচনি প্রচারণা, হারানো সংবাদ, প্রাপ্তি সংবাদ, সংর্বধনা, আপনার সন্তানের লেখা কবিতা, ছড়া,গান প্রকাশ করতে যোগাযোগ করুন। ❤️দেশ সেরা পত্রিকা হতে পারে আপনার সহযাত্রী ❤️

লেভেল ক্রসিংবিহীন  নির্মিত হচ্ছে দেশের প্রথম উড়াল রেলপথ

  • বঙ্গ নিউজ ডেস্কঃ প্রকাশিত শনিবার, ১৬ এপ্রিল, ২০২২
  • ১০১ বার পড়া হয়েছে

ঢাকা-যশোর রেলপথ ১৭২ কিলোমিটারের মধ্যে ২৩ কিলোমিটার হবে এলিভেটেড। পুরো রেলপথের কোথাও থাকছে না লেভেল ক্রসিং। দেশে উড়াল ও লেভেল ক্রসিংবিহীন প্রথম রেলপথ এটি।প্রকল্পের অগ্রগতি ৫৩ শতাংশ।

পদ্মা সেতু হয়ে ঢাকা-যশোর ১৭২ কিলোমিটার রেলপথের ২৩ দশমিক তিন আট কিলোমিটার উড়াল বা এলিভেটেড। দেশের প্রথম এই উড়াল রেলপথ ঢাকা থেকে ভাঙা পর্যন্ত অংশের অবকাঠামো শেষে অধিকাংশ স্থানে রেললাইনও বসে গেছে। ঢাকা থেকে যশোর পর্যন্ত কোথাও থাকছে না লেভেল ক্রসিং। এতে সময় বাঁচবে, ঘটবে না দুর্ঘটনাও। দেশে উড়াল ও লেভেল ক্রসিংবিহীন প্রথম রেলপথ এটি। প্রযুক্তি সর্বোত্তম ব্যবহার হচ্ছে রেলপথজুড়ে পোস্তগোলার  কাছে বুড়িগঙ্গা নদীর ওপরে ৪০০ মিটার ও মুন্সিগঞ্জের ধলেশ্বরীতে ৫০০ মিটার রেল সেতু হচ্ছে। আর আড়িয়াল খাঁ রেল সেতুর নির্মাণ প্রায় শেষ।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক মো. আফজাল হোসেন জানালেন, ঢাকা থেকে যশোর পর্যন্ত প্রকল্পের মেয়াদ শেষ হবে ২০২৪ সালে। আর চলতি বছরই মাওয়া-ভাঙা অংশে রেল চলাচল শুরু হবে।পুরো প্রকল্পের অগ্রগতি ৫৩ ভাগ। আর মাওয়া থেকে ভাঙা পর্যন্ত অগ্রগতি সাড়ে ৭৭ শতাংশ।

এই ধরনের আরও খবর

Advertising

আর্কাইভ

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে

জেলা প্রতিনিধি হতে যোগাযোগ করুন

সপ্তাহের সেরা ছবি

© All rights reserved © 2022 bongobazarpatrika.com
Theme Download From ThemesBazar.Com