সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন
ঘোষণাঃ
বহুল প্রচারিত বঙ্গবাজার পত্রিকায় আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে আজই যোগাযোগ করুন,এছাড়াও আপনার আশেপাশে ঘটে যাওয়া কোন ঘটনা, দুর্ঘটনা, দুর্নীতি, ভালো খবর, জন্মদিনের শুভেচ্ছা, নির্বাচনি প্রচারণা, হারানো সংবাদ, প্রাপ্তি সংবাদ, সংর্বধনা, আপনার সন্তানের লেখা কবিতা, ছড়া,গান প্রকাশ করতে যোগাযোগ করুন। ❤️দেশ সেরা পত্রিকা হতে পারে আপনার সহযাত্রী ❤️

“স্বার্থপরতার বিচিত্র রূপ” শেখ নুরুল আবছার

  • বঙ্গ নিউজ ডেস্কঃ প্রকাশিত বুধবার, ১ জুন, ২০২২
  • ১১০ বার পড়া হয়েছে
শেখ নুরুল আবছার,
ব্যূরো চিপ,চিটাগাং ডিভিশন,
বঙ্গবাজার পত্রিকা (পোর্টাল)।
মানুষ বড়ই আজিব প্রাণী। আসলে মানুষ যে কী জানে না, তাই জানে না। আবার কী জানে তাও জানে না। কিন্তু ভাবতে গেলে দেখা যাবে, সে অনেক কিছুই জানে। একই সাথে কোন কিছুই জানে না।
যেমন এই কথাগুলো কেন লিখছি আমি নিজেও তা জানি না। আসলে আমার মনটা কিছুদিন যাবত্‍ খুব খারাপ যাচ্ছে। এই কয়েকদিন আমি আমার সম্পর্কে যা যা চিন্তা করেছি, তা যদি কোন ভাবে লিপিবদ্ধ করতে পারতাম, তাহলে হয়তো আমার স্বভাব বা প্রকৃতি সম্পর্কে একটা সঠিক ধারণা আমি নিজে পেতাম। আজকাল নিজেকেও বড় অচেনা লাগে। কিন্তু দুঃখের বিষয় আমি আমার চিন্তা ভাবনাগুলো লিপিবদ্ধ করতে পারি না। কারণ আমার মন যেভাবে চিন্তা করে, হাত সেভাবে চলে না। যদি মনের ছায়া হাতের মাধ্যমে ফেলা যেত, তাহলে মানুষ আজ এত দূরে এগিয়ে যেতে পারত, যা কেবল সায়েন্স ফিকসনেই সম্ভব।

স্বার্থপরতা নিয়ে চিন্তা করছিলাম কিছুদিন যাবত্‍। এই বিষয় নিয়ে লেখতে শুরু করার কারণ হতে পারে, নিজেকে নিঃস্বার্থবান প্রমাণ করা। এবং এটাই সবচেয়ে বড় স্বার্থপরতা নয়? কিছু মনে করবেন না, আমি লেখার মাঝে আমার মনের ছায়া ফেলার চেষ্টা করছি। যদিও জানি বৃথা চেষ্টা। এটা কখনও পুরোপুরি সফল হবেনা। মানুষ কখনও স্বার্থপর হওয়া থেকে নিজেকে বিরত রাখতে পারবে না।

একজন কামেল মানুষ, যিনি সারাজীবন সৃষ্টিকর্তা নাম নেয়ে ব্যতীত অন্য কিছু করেন না, যিনি পৃথিবীর সমস্ত লোভ লালসা হতে বিরত, আগামীর জন্য কিছু জমিয়ে রাখার কোন মানে নেই, যখন প্রয়োজন সৃষ্টিকর্তাই দিবে। সেই তিনিও প্রার্থনায় আল্লাহর কাছে জান্নাত ভিক্ষে চান।

এবার আমি যে কতবড় স্বার্থপর তার একটা প্রমাণ দেই। আমি যে এই কথাগুলো লেখছি, তা কিন্তু আমি পরবর্তীতে পড়েও দেখব না। হয়ত আপনি যখন এটা পড়বেন, তখন হয়ত মনে করতে পারেন আমি এত জটিল বিষয়গুলো কিভাবে লিখলাম। আপনার মনে আমার চেহারা আঁকছিলেন তার সাথে জ্ঞানীর রং মিশিয়ে নিতেও পারেন। আমি শুধুমাত্র আপনার মনে আমার জ্ঞানী ভাব মার্কা ছবিটা আঁকার জন্যই এই প্রচেষ্টা করে যাচ্ছি। তবে কি আমি স্বার্থপর নই?

এই ধরনের আরও খবর

Advertising

আর্কাইভ

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে

জেলা প্রতিনিধি হতে যোগাযোগ করুন

সপ্তাহের সেরা ছবি

© All rights reserved © 2022 bongobazarpatrika.com
Theme Download From ThemesBazar.Com