বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
ঘোষণাঃ
বহুল প্রচারিত বঙ্গবাজার পত্রিকায় আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে আজই যোগাযোগ করুন,এছাড়াও আপনার আশেপাশে ঘটে যাওয়া কোন ঘটনা, দুর্ঘটনা, দুর্নীতি, ভালো খবর, জন্মদিনের শুভেচ্ছা, নির্বাচনি প্রচারণা, হারানো সংবাদ, প্রাপ্তি সংবাদ, সংর্বধনা, আপনার সন্তানের লেখা কবিতা, ছড়া,গান প্রকাশ করতে যোগাযোগ করুন। ❤️দেশ সেরা পত্রিকা হতে পারে আপনার সহযাত্রী ❤️

গেল দিন ভালই ছিলো! মাটির পাত্রে পানি রাখার উপকারিতা

  • বঙ্গ নিউজ ডেস্কঃ প্রকাশিত শনিবার, ২ জুলাই, ২০২২
  • ৮১ বার পড়া হয়েছে

আলমগীর আলম- ন্যাচারোপ্যাথি, আকুপ্রেসার বিশেষজ্ঞঃ মাটির কলসিতে পানি রাখার প্রচলন ছিল এক সময়। যদিও এখন এই অভ্যাস কমে গেছে আমাদের। বিশেষজ্ঞরা বলছেন, মাটির পাত্রে পানি রেখে খেলে বেশ কিছু উপকার মেলে। বিশেষ করে গরমকালে মাটির কলসি, জগ ও গ্লাস ব্যবহার করলে পানি যেমন ঠান্ডা থাকে; তেমনি উপকৃত হয় শরীরও।

পানি ঠান্ডা থাকেঃ মাটির পাত্রে অসংখ্য আনুবীক্ষণিক ছিদ্র থাকে। এই ছিদ্রগুলো দিয়ে অল্প পরিমাণ পানি চুঁইয়ে বাইরের পৃষ্ঠে আসে ও বাষ্পীভূত হয়। পানি বাষ্পীভূত হওয়ার সময় কিছুটা তাপ শোষণ করে নেয়। ফলে ঠান্ডা থাকে পাত্র ও এতে থাকা পানি। ফ্রিজের ঠান্ডা পানি খেলে সর্দি-কাশির ঝামেলা হতে পারে। তবে মাটির পাত্রে রাখা প্রাকৃতিক ঠান্ডা পানি খেলে সে ভয় নেই।

অম্ল-ক্ষারের ভারসাম্য রক্ষা করেঃ খাবার হজমের জন্য অনেক রকম অ্যাসিড উৎপন্ন করে আমাদের শরীর। মাটির পাত্রে পানি রাখলে ক্ষার জাতীয় উপাদানের পরিমাণ বৃদ্ধি পায় পানিতে। ফলে এই পানি খেলে পেটের বিভিন্ন প্রকার অ্যাসিড কিছুটা প্রশমিত হয়, অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় থাকে ও পিএইচ ব্যালেন্স ঠিক থাকে শরীরের।

খনিজ পদার্থ সরবরাহঃ মাটির পাত্রে পানি রাখলে কোনও ধরনের ক্ষতিকর কেমিক্যাল মিশে যাওয়ার সম্ভাবনা থাকে না পানিতে। বরং এতে পানিতে মেশে হরেক রকমের খনিজ পদার্থ। ফলে দেহে প্রয়োজনীয় খনিজ উপাদানগুলোর অভাব হয় না। ভালো থাকে বিপাক প্রক্রিয়াও। খনিজ উপাদান এবং ইলেক্ট্রম্যাগনেটিক শক্তিতে সমৃদ্ধ থাকে কাদা-মাটি। তাই মাটির পাত্রে পানি সংরক্ষণ করা হলে তা পানির আরোগ্য ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

টক্সিন মুক্ত রাখতেঃ শরীরে টক্সিক কেমিক্যালের মাত্রা কমাতে সাহায্য করে মাটির পাত্রে রাখা পানি। লোহা, স্টিল কিংবা প্লাস্টিক জাতীয় পাত্রে পানি রাখলে সেখান থেকে নানা ধরনের দূষিত পদার্থ ঢুকতে পারে শরীরে। মাটির পাত্রে পানি রাখলে সেটি সম্ভব নয়।

এবার ভাবুন তো আপনার ঘরে এমন মাটির পাত্র রাখা যায় কি না? অনেকেই বলবেন আপনিতো পিছোনে ফিরে যাচ্ছেন ! আসলে কথাটা ঠিক, যদি পিছোনে ভাল কিছু থাকে তবে কেন নয় পিছোনে।

এই ধরনের আরও খবর

Advertising

আর্কাইভ

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে

জেলা প্রতিনিধি হতে যোগাযোগ করুন

সপ্তাহের সেরা ছবি

© All rights reserved © 2022 bongobazarpatrika.com
Theme Download From ThemesBazar.Com