বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৭:৩১ অপরাহ্ন
ঘোষণাঃ
বহুল প্রচারিত বঙ্গবাজার পত্রিকায় আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে আজই যোগাযোগ করুন,এছাড়াও আপনার আশেপাশে ঘটে যাওয়া কোন ঘটনা, দুর্ঘটনা, দুর্নীতি, ভালো খবর, জন্মদিনের শুভেচ্ছা, নির্বাচনি প্রচারণা, হারানো সংবাদ, প্রাপ্তি সংবাদ, সংর্বধনা, আপনার সন্তানের লেখা কবিতা, ছড়া,গান প্রকাশ করতে যোগাযোগ করুন। ❤️দেশ সেরা পত্রিকা হতে পারে আপনার সহযাত্রী ❤️

বাল্যবিবাহ প্রতিরোধ ও দারিদ্র বিমোচনে শিক্ষা ভাতা ও ব্যবসা অনুদান বিতরণ*

  • বঙ্গ নিউজ ডেস্কঃ প্রকাশিত বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২
  • ৪৮ বার পড়া হয়েছে

চলমান করোনা মহামারী, যুদ্ধ ও জলবায়ু পরিবর্তনজনিত কারণে সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা ও সামাজিক সঙ্কট বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশেও এর প্রভাবে জনজীবনে নেতিবাচক প্রভাব পড়েছে। বিশেষ করে নগরে দরিদ্র বসতিতে নতুন দরিদ্র ও দরিদ্ররা হতদরিদ্র হয়েছে। এ প্রেক্ষিতে অনেকেই পরিবারের মৌলিক চাহিদা পূরণ করতে পারছে না। এমনকি শিশুদের স্কুল থেকে ঝরে পড়া এবং বাল্যবিবাহসহ নানা ধরনের সামাজিক সমস্যা বৃদ্ধি পেয়েছে। সরকার এবং সহযোগী সংস্থা এবং বেসরকারি খাত কর্তৃক এই পরিস্থিতি মোকাবিলায় নানা পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এর ধারাবাহিকতায় বাংলাদেশ সরকার, এফসিডিও এবং ইউএনডিপি এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগের অধীনে ঢকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃক বাস্তবায়নাধীন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প এর উদ্যোগে আজ ৩১ শে আগস্ট, বুধবার ১২ ঘটিকায়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নগর ভবনে সম্মেলন কক্ষে “ব্যবসা অনুদান ও শিক্ষা ভাতা বিতরণ অনুষ্ঠান” এ ১০০ জন দরিদ্র শিক্ষার্থীকে পড়ালেখা চালিয়ে নিতে এবং ৩০০ জন হতদরিদ্র নারীকে বিভিন্ন ধরনের ব্যবসা পরিচালনা করার জন্য শিক্ষা ভাতা ও ব্যবসা অনুদান প্রদান করা হয়। প্রতি জন ছাত্রীকে নয় হাজার টাকার ১ম কিস্তির ৪৫০০ (চার হাজার পাঁচশত) এবং প্রতিজন নারীকে ১০০০০ (দশ হাজার) টাকা মোবাইল একাউন্টের মাধ্যমে প্রদান করা হয়। ইতিপূর্বে প্রকল্পের মাধ্যমে এ পর্যন্ত ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় ৪৮৮৪ জন নারীকে ব্যবসা অনুদান ও ৪৬০০ জন্য শিক্ষার্থীকে শিক্ষা ভাতা প্রদান করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ সেলিম রেজা এবং সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা এবং প্রকল্পের সদস্য সচিব জনাব মোহাম্মদ মামুন-উল-হাসান। এছাড়াও আরো উপস্থিত ছিলেন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প টাউন ম্যানেজার মারুফ হোসেন, সোসিও ইকোনমিক এবং নিউট্রিশন এক্সপার্ট জোহরা খানম, গভরনেন্স এন্ড মোবিলাইজেশন এক্সপার্ট পবিত্র মান্দা, ফাইনান্স এন্ড এডমিন অফিসার ফারহানা করিম ভুইয়া, মনিটরিং এন্ড ইভাল্যূয়েশন অফিসার মোর্শেদা আক্তার এবং কমিউনিটি সংগঠনের নেতৃবৃন্দ এবং প্রকল্পের উপকারভোগী।

উল্লেখ্য যে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পটি বাংলাদেশ সরকার এফসিডিও এবং জাতিসংঘের উন্নয়ন তহবিলের সহায়তায় বাংলাদেশের ১৯ টি সিটি কর্পোরেশন ও পৌরসভায় দরিদ্র বসতিতে বিভিন্ন রকম উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করছে।

এই ধরনের আরও খবর

Advertising

আর্কাইভ

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে

জেলা প্রতিনিধি হতে যোগাযোগ করুন

সপ্তাহের সেরা ছবি

© All rights reserved © 2022 bongobazarpatrika.com
Theme Download From ThemesBazar.Com