রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১০:৫৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
ঘোষণাঃ
বহুল প্রচারিত বঙ্গবাজার পত্রিকায় আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে আজই যোগাযোগ করুন,এছাড়াও আপনার আশেপাশে ঘটে যাওয়া কোন ঘটনা, দুর্ঘটনা, দুর্নীতি, ভালো খবর, জন্মদিনের শুভেচ্ছা, নির্বাচনি প্রচারণা, হারানো সংবাদ, প্রাপ্তি সংবাদ, সংর্বধনা, আপনার সন্তানের লেখা কবিতা, ছড়া,গান প্রকাশ করতে যোগাযোগ করুন। ❤️দেশ সেরা পত্রিকা হতে পারে আপনার সহযাত্রী ❤️

আখেরি মোনাজাতে আজ শেষ হচ্ছে বিশ্ব ইজতেমা

  • বঙ্গ নিউজ ডেস্কঃ প্রকাশিত রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২৭ বার পড়া হয়েছে

গাজীপুর: গাজীপুরের টঙ্গীতে তুরাগ তীরে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আজ রোববার (১১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

ইজতেমায় আজ ফজরের পরে বয়ান করেন ভারতের মুফতি মাকসুদ এবং এর বাংলা তরজমা করেন মাওলানা আব্দুল্লাহ। বয়ানের পরেই হেদায়াতি বয়ান ও দোয়া অনুষ্ঠিত হয়। এরপর আখেরি মোনাজাত পরিচালনা করবেন মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার দ্বিতীয় ও শেষপর্ব।

শেষ পর্বের ইজতেমা ঘিরে গত শুক্রবার থেকে টঙ্গীর ইজতেমার ময়দান মুসল্লিদের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ হয়ে যায়। বিভিন্ন স্থান থেকে আসা মুসল্লিরা শরিক হবেন আজ আখেরি মোনাজাতে। তারা মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় নিজের ইমানকে মজবুত করতে ও দ্বীনের পথে থাকার জন্য পরম করুণাময়ের কাছে আকুতি জানাবেন।

এর আগে গতকাল শনিবার বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়েছে। ইজতেমাস্থলে বয়ান মঞ্চের পাশে হযরত ফাতেমা (রা.) ও হযরত আলী (রা.) এর বিয়ের দেনমোহর অনুসারে এ বিয়ে সম্পন্ন করা হয়। এদিন বিকেলে সাড়ে ৫টার দিকে যৌতুকবিহীন গণবিয়ের সময় নির্ধারণ করা হয়। এবারে বিয়েতে ১৪টি যুগলের বিয়ে পড়ানো হয়েছে।

ইজতেমার মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম বলেন, ‘বিকেল সাড়ে পাঁচটা থেকে যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়। বিয়ের জন্য ভোর সাড়ে ৪টা পর্যন্ত ১৪টি যুগলের নাম অভিভাবকরা কর্তৃপক্ষের কাছে তালিকাভুক্ত করেন।’

গতকাল শনিবার ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে জোহরের পর থেকে বয়ান করেছেন ভারতের মাওলানা শরিফ, বাংলা তরজমায় ছিলেন মাওলানা মাহমুদুল্লাহ, আছরের পরে বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওসমান এবং বাংলা তরজমায় ছিলেন মাওলানা আজিম উদ্দিন। মাগরিবের পরে বয়ান করেন ভারতের মুফতি ইয়াকুব এবং বাংলায় তরজমা করেন মাওলানা মনির বিন ইউসুফ।

এদিকে ইজতেমা ময়দানের গাজীপুর মহানগর পুলিশের (জিএমপি) নিয়ন্ত্রণকক্ষ থেকে জানানো হয়েছে, আখেরি মোনাজাত উপলক্ষে শনিবার দিনগত রাত ১২টা থেকে টঙ্গী-কামারপাড়া রোডসহ আশপাশের এলাকার মহাসড়কে যান চলাচল বন্ধ থাকবে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে গাজীপুরের ভোগরা বাইপাস পর্যন্ত এবং আবদুল্লাহপুর থেকে আশুলিয়ার বাইপাইল পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে।

তবে দ্বিতীয় পর্বেও আখেরি মোনাজাত উপলক্ষে আখাউড়া, কুমিল্লা ও ময়মনসিংহসহ বিভিন্ন রুটে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। মোনাজাতের আগে ও পরে সব ট্রেন টঙ্গী স্টেশনে ৫ মিনিট যাত্রাবিরতি করবে।

টঙ্গীর তুরাগ নদের তীরে প্রতি বছর অনুষ্ঠিত হয় বিশ্ব ইজতেমা। দেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি তুরাগ তীরে ইজতেমায় অংশ নেন। এছাড়া সৌদি আরব, মালয়েশিয়া, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, কাতার ও আফগানিস্তানসহ বিভিন্ন দেশের অসংখ্য মুসল্লি ইজতেমায় অংশ নিতে আসেন।

তাবলিগ জামাতের বিরোধের কারণে গত কয়েক বছর ধরে দুই পর্বে হচ্ছে বিশ্ব ইজতেমা। গত ১ ফেব্রুয়ারি আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ৪ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতে শেষ হয় প্রথম পর্বের আনুষ্ঠানিকতা। এরপর গত ৮ ফেব্রুয়ারি শুরু হয় দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে আজ রোববার শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

এই ধরনের আরও খবর

Advertising

আর্কাইভ

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন এখানে

জেলা প্রতিনিধি হতে যোগাযোগ করুন

সপ্তাহের সেরা ছবি

© All rights reserved © 2022 bongobazarpatrika.com
Theme Download From ThemesBazar.Com